ডর্ক (Dork) কী?আপনাদের মাঝে আবারো চোলে আসলাম খুবই গুরুত্বপূর্ণ একটা টপিক নিয়ে।

MD Rifat Hasan

New member
Credits
106
ডর্ক (Dork) কী?আপনাদের মাঝে আবারো চোলে আসলাম খুবই গুরুত্বপূর্ণ একটা টপিক নিয়ে।আজকে আপনাদের সাথে আলোচোনা করবো গুগল ডরকিং বা গুগল হ্যাকিং নিয়ে।তো গুগল হ্যাকিং বলতে এখানে গুগল কে হ্যাক করা বোঝানো হচ্ছে না।আসলে এটা এক ধরণের পদ্ধতি যার মাধ্যমে আপনি গুগল থেকে সেই সকল তথ্য বের করতে পারবেন যা গুগল সহজে আপনাকে দেখাতো না।এই পদ্ধতিতে আপনি অনেক দ্রুত প্রয়োজন অনুসারে তথ্য কাজে বের করতে পারবেন। মূলত আমরা এটাকে ব্যবহার করে থাকি বিভিন্ন স্ক্রিপ্ট,টুল,ওয়েবসাইটের অ্যাডমিন প্যানেল,ভুলনারবেল সাইট ইত্যাদি খুজতে। গুগল ডর্ক জানা গুরুত্ত পূর্ণ কারণ গুগল দরকিং ডরকিং ছাড়া সহজে আপনার প্রয়োজনীয় জিনিস গুলো আপনি খুজে পাবেন না।

তো এবার আমি কিছুু গুগল ডর্ক এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দিবো যেগুলা সাধারণত একটু বেশি পরিমানে ব্যবহার করা হয়।



1.intitle:এই ডর্কটি ব্যবহার করলে গুগল আপনাকে আপনার দেওয়া নামটি যে সকল HTML পেজ এর টাইটেল এ আছে ঐই সকল সাইট দেখাবে।

2.inurl:এই ডর্ক টি ব্যবহার করে আপনি নির্দিষ্ট একটি ইউআরএল খুঁজে বের করতে পারবেন।

3.filetype:নির্দিষ্ট একটি ফাইল এর টাইপ খোঁজার জন্য এই ডর্ক ব্যবহার করা হয়। যেমন:filetype:pdf

4.ext:এটাও filetype এর মতো কাজ করে।যেমনঃ

ext:txt

5.site:এই ডার্ক এর মাধ্যমে শুধু নির্দিষ্ট একটি সাইট কে লক্ষ করে ইউআরএল,ডেটা ইত্যাদি বের করা যাই।



এরকম অসংখ্যা ডর্ক রয়েছে সব গুলো ব্যাখ্যা করা সম্ভব না।গুগল ডর্ক এর একটা ছোটো লিস্ট দিয়ে দেওয়ার চেষ্টা করবো।এখন কথা হলো এটা ব্যবহার কি ভাবে করে। তো আলাদা ভাবে এটাকে ব্যাক্ষা করার ত্যামন কিছু নেই কয়েকটা উদাহরণ দিলেই বুজতে পারবেন।যেমন:



“inurl” = input URL

“domain” = your desired domain ex.gov

“dorks” = your dork of your choice

"site":your site name


ডর্ক বা গুগল ডর্ক হচ্ছে উন্নত অনুসন্ধান পদ্ধতি।এখানে কিছু বিশেষ সার্চ স্ট্রিং দ্বারা সার্চ করা হয়,যার মাধ্যমে গুগল কেবল সুনির্দিষ্ট তথ্য উপস্থাপন করে।যেমন- আমি যদি inurl:index.php?id=1 লিখে গুগলে সার্চ করি তাহলে গুগল আমাকে সেসব সাইট খুঁজে বের করে দিবে,যেসব সাইটের URL এর শেষে index.php?id=1 থাকবে।গুগল প্রত্যেক সাইটের ইনডেক্স দিয়ে নিজস্ব সার্ভারে টেবিল তৈরি করে রাখে।সেই সাইটসমূহের ডাটা গুগলের কাছে ইনডেক্সিং করা থাকে।তাই ডর্ক দিয়ে সার্চ করলে আপনি কাঙ্খিত সাইটের ইনডেস্ক খুব সহজেই খুঁজে পেতে পারেন।গুগল ডর্ক ব্যবহার করে আপনি আপনার কাঙ্খিত বিষয় খুব সহজেই query করে পেতে পারেন।হ্যাকাররা গুগল ডর্ক ব্যবহার করে সংবেদনশীল তথ্য শনাক্ত করে।
 
Top Bottom